আসতে পারে বিশ্বজুড়ে বোয়িং ড্রিমলাইনার না ওড়ানোর সিদ্ধান্ত 

প্রকাশিত: ২৮ এপ্রিল, ২০২৪ ০৪:১২:২৩

আসতে পারে বিশ্বজুড়ে বোয়িং ড্রিমলাইনার না ওড়ানোর সিদ্ধান্ত 

প্রজন্ম ডেস্ক: নিরাপত্তা ত্রুটি বুঝতে পেরেই, বোয়িং কোম্পানি ড্রিমলাইনার উড়োজাহাজের উৎপাদন কমিয়েছে বলে ধারণা করছেন এভিয়েশন বিশেষজ্ঞরা। এই ত্রুটি প্রমাণিত হলে, বিশ্বজুড়ে ১১ শর বেশি ড্রিমলাইনার না ওড়ানোর সিদ্ধান্ত আসতে পারে বলেও আশঙ্কা করছেন তাঁরা। এতে ব্যবসায় বড় ধরনের ধাক্কা খাবে বাংলাদেশ বিমান এয়ারলাইনস বলছেন বিশেষজ্ঞরা।

সম্প্রতি আমেরিকার বোয়িং কোম্পানির সাবেক এক প্রকৌশলী ড্রিমলাইনার সিরিজের কাঠামোগত ত্রুটি নিয়ে, তথ্য প্রকাশ করেন। পরে এই সিরিজের উৎপাদন কমানোর সিদ্ধান্ত নেয় কোম্পানিটি। এভিয়েশন বিশেষজ্ঞদের মধ্যে এখন এই বিষয়টিই আলোচিত হচ্ছে বেশি।


এ নিয়ে এভিয়েশন বিশেষজ্ঞ এটিএম নজরুল ইসলাম বলেন, নিজেদের উড়োজাহাজে ত্রুটির বিষয়টি বুঝতে পেরেই হয়তো এমন সিদ্ধান্ত নিয়েছে বোয়িং। এ কারণেই এখন উড়োজাহাজ তৈরির প্রক্রিয়ায় ধীরগতিতে চলছে।

বাংলাদেশ বিমান এয়ারলাইনসের সাবেক পরিচালক কাজী ওয়াহিদুল আলমকে বোয়িং ড্রিমলাইনার উড়োজাহাজ দ্রুত উৎপাদন করতে গিয়ে মানে ছাড় দেওয়া হয়েছে কি না জিজ্ঞাসা করা হলে তিনি ইনডিপেনডেন্ট টেলিভিশনকে বলেন, পরিস্থিতি দেখে তো তাই বোঝা যাচ্ছে।

বহরে থাকা ছয়টি ড্রিমলাইনার দিয়ে, আমেরিকা-কানাডাসহ কয়েকটি লম্বা রুট পরিচালনা করে বাংলাদেশ বিমান। এগুলোসহ বিশ্বজুড়ে চলছে এই সিরিজের ১১ শর বেশি উড়োজাহাজ। ত্রুটির কারণে এসব বসিয়ে দিতে হলে, আকাশপথের ব্যবসায় বড় ধাক্কার আশঙ্কা করছেন এভিয়েশন সংশ্লিষ্টরা।

কাজী ওয়াহিদুল আলম আরও বলেন, এতগুলো এয়ারক্রাফট যদি গ্রাউন্ডেড করতে হয়, বিশ্বজুড়ে একটা বিপর্যয় দেখা দেবে। এ ছাড়া এয়ারলাইনস কোম্পানিগুলোও অনেক ক্ষতির মুখে পড়বে।

এর আগেও, সেভেন-থ্রি-সেভেন-ম্যাক্স উড়োজাহাজে ত্রুটি নিয়ে আলোচনা উঠেছিল। এর জেরে প্রায় চার শ বিমান না ওড়ানোর সিদ্ধান্ত নেয় বোয়িং। সবশেষ গেল শুক্রবার আমেরিকার একটি বিমানবন্দর থেকে ওড়ার কিছুক্ষণ পর, বোয়িং সেভেন-সিক্স-সেভেন উড়োজাহাজের জরুরি বহির্গমন স্লাইডার খুলে যাওয়ার ঘটনা ঘটে।


প্রজন্মনিউজ২৪/এমআই 

এ সম্পর্কিত খবর

ইউক্রেনের হামলায় রাশিয়ায় ৫ জন নিহত

গণমাধ্যমকর্মী আইন নিয়ে মতামত নেওয়া শুরু

কোরবানিতে চাহিদার চেয়ে ২০ লাখ পশু বেশি আছে

খুলনা বিশ্ববিদ্যালয়ে ভাইস-চ্যান্সেলর অ্যাওয়ার্ড পেলেন ৪ শিক্ষক

তাসকিনের বিশ্বকাপ খেলা নিয়ে যা বললেন পাপন

বগুড়ায় বিদ্যুতের খুঁটির সঙ্গে মোটরসাইকেলের ধাক্কা, প্রাণ গেল তরুণীর

নির্বাচন অবাধ, সুষ্ঠু, নিরপেক্ষ ও গ্রহণযোগ্য করাই বর্তমান কমিশনের মূল লক্ষ্য-নির্বাচন কমিশনার রাশেদা সুলতানা

নোয়াখালীতে ডাক্তারের গাফিলতিতে হাসতাপালের কর্মচারির মূত্য

গাজায় ইসরায়েলি হামলায় নিহত ছাড়াল ৩৫ হাজার

অবশেষে গর্তে মিলল দুই খালাতো ভাইয়ের মরদেহ

পাঠকের মন্তব্য (০)

লগইন করুন





ব্রেকিং নিউজ